• রবিবার ( রাত ১:৩৪ )
  • ২২শে অক্টোবর ২০১৭ ইং
  • ৩০শে মুহাররম ১৪৩৯ হিজরী
  • ৭ই কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ ( হেমন্তকাল )
MY SOFT IT

আইফোনের দশ বছর পূর্তিতে আইফোন টেন

প্রতিবছরের সেপ্টেম্বর মাসে একটি অনুষ্ঠান আয়োজন করে চমক দেয় অ্যাপল ইনকরপোরেটেড। এবারও তার ব্যতিক্রম হলো না। গত মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রের অ্যাপল পার্ক ক্যাম্পাসের স্টিভ জবস থিয়েটারে আয়োজিত অনুষ্ঠানে এল নতুন আইফোনের ঘোষণা। এবারের চমক, একসঙ্গে তিনটি আইফোন বাজারে ছাড়ার ঘোষণা। এর মধ্যে সবার আগ্রহ ছিল যে আইফোন এক্স নিয়ে সেই ফোন এল আইফোন টেন নামে। আইফোন বাজারে ছাড়ার ১০ বছর পূর্তিতে অ্যাপল এই ফোন বাজারে ছাড়ার ঘোষণা দিল। টেনকে রোমান হরফে লেখায় এর নাম আইফোন এক্সও বলছেন অনেকে।

আইফোন ৮ ও আইফোন ৮ প্লাস

আইফোন ৮-এর পর্দা ৪.৭ ইঞ্চি এবং আইফোন ৮ প্লাসে থাকছে ৫.৫ ইঞ্চির বড় পর্দা। দুটি ফোনই রুপালি, ধূসর এবং সোনালি রঙে পাওয়া যাবে। উভয় ফোনের পেছনে থাকছে কাচ। ফোন দুটি তারহীন চার্জিং ব্যবস্থা সমর্থন করে। আইফোন ৮ ও আইফোন ৮ প্লাসের দাম শুরু যথাক্রমে ৬৯৯ এবং ৭৯৯ ডলার থেকে

সর্বোচ্চ মানের ফোন আইফোন টেন

এর নকশা অন্যান্য আইফোন থেকে ভিন্ন। এতে থাকছে ৫.৮ ইঞ্চি মাপের উচ্চ ক্ষমতাসম্পন্ন পর্দা, যাকে অ্যাপল বলছে সুপার রেটিনা ডিসপ্লে। এই পর্দায় ওএলইডি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই ফোনের শুধু দুটি রং ঠিক করা হয়েছে, সাদা ও কালো। ফোনটি পেতে ২৭ অক্টোবর থেকে আগাম ফরমায়েশ করতে হবে। ৩ নভেম্বর থেকে বাজারে পাওয়া যাবে এই ফোন।

অ্যানিমোজি

পোষাপ্রাণীদের ইমোজি প্রকাশ করেছে অ্যাপল। যাকে তারা বলছে ‘অ্যানিমোজি’। অ্যাপলের নতুন ফেসিয়াল রিকগনিশন (চেহারা শণাক্তকরণ) সফটওয়্যার ব্যবহার করে যেকোনো চেহারাকে অ্যানিমেটেড ইমোজিতে রূপান্তর করা যাবে। যা মুখের অভিব্যক্তি প্রকাশ এবং কথা বলতে পারে। ১২ ধরনের অ্যানিমোজি প্রকাশ করা হয়েছে। যার মধ্যে রয়েছে বানর, পান্ডা, এলিয়েন ও শিয়াল।

ফেসআইডি

মুখের সাহায্যে খোলা (আনলক) যাবে আইফোন টেন। এতে আনলক করার জন্য টাচআইডি বা আঙুলের চাপ শনাক্তকরণের প্রযুক্তিসুবিধা নেই এবং হোম বাটনও যুক্ত করা হয়নি। তাই ফোনের নিরাপত্তা এবং আনলকের জন্য শুধু ফেস আইডিই থাকছে। যা বেশ নিরাপদ বলেই দাবি করছে অ্যাপল। মুখের যেকোনো পরিবর্তনেও ফেস আইডি ফোনটির মালিককে ঠিকই চিনে নিতে পারবে। তা দাড়ি-গোঁফের পরিবর্তন, ভিন্নভাবে চুল কাঁটা, কোনো ধরনের টুপি বা রোদচশমা পরা থাক না কেন! এমনকি কম আলোতেও চিনে নিতে পারবে।

ম্যাকওএস হাই সিয়েরা

অ্যাপলের ল্যাপটপ ও ডেস্কটপের জন্য অ্যাপলের সর্বশেষ সংস্করণের অপারেটিং সিস্টেম ‘ম্যাকওএস হাই সিয়েরা’ পাওয়া যাবে ২৫ সেপ্টেম্বর থেকে। নতুন এই সংস্করণে থাকছে অটোপ্লে ব্লকিং সুবিধা। যা ইন্টারনেটে স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়া যেকোনো মিডিয়াকে বন্ধ করে দেবে। এ ছাড়া উন্নত একটি ফটো অ্যাপও থাকবে।

১৯ সেপ্টেম্বর থেকে আইওএস ১১

অ্যাপলের স্মার্টফোন অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ‘আইওএস ১১’ আইফোন ও আইপ্যাড পাওয়া যাবে ১৯ সেপ্টেম্বর থেকে। নতুন এই অপারেটিং সিস্টেমে বেশ কিছু নতুন সুবিধা থাকছে। এক ব্যক্তি আরেক ব্যক্তিকে অ্যাপল পের মাধ্যমে অর্থ পাঠাতে পারবেন। একদম নতুন নিয়ন্ত্রণকেন্দ্র থাকছে এই ওএসে। এ ছাড়া নতুন করে সাজানো অ্যাপল ম্যাপ এবং অগমেন্টেড রিয়েলিটি সমর্থন করে এমন অ্যাপ থাকবে। আইওএস ১১-এর সঙ্গে অ্যাপল স্মার্টওয়াচ অপারেটিং সিস্টেম ওয়াচওএস ৪ পাওয়া যাবে ১৯ সেপ্টেম্বর থেকে।

এয়ারপাওয়ার

এয়ারপাওয়ার অ্যাপলের প্রথম তারহীন চার্জিং যন্ত্র, যা বেশ বড় ও শক্তিশালী নতুন আইফোন চার্জ দেওয়ার জন্য। অ্যাপল ওয়াচ সিরিজ ৩-এর ঘড়ি এবং এয়ারপড একসঙ্গেই চার্জ দেওয়া যাবে। তবে এয়ারপাওয়ার ২০১৮ সালের আগে পাওয়া যাবে না।

অ্যাপলের নতুন টিভি

৪কে বা ইউএইচডি (আল্ট্রা হাই-ডেফিনেশন) রেজল্যুশনের ভিডিও সম্প্রচার করতে পারবে অ্যাপল টিভি ৪কে। যেখানে অ্যাপলের আগের টিভি সম্পূর্ণ এইচডি ১০৮০ পিক্সেল রেজল্যুশন ভিডিও সম্প্রচার করতে পারত। এটি ১৫ সেপ্টেম্বর থেকে পাওয়া যাবে।

তৃতীয় প্রজন্মের স্মার্ট ওয়াচ

এত দিন পর্যন্ত শুধু অ্যাপল ওয়াচ ব্যবহার করে ফোনকল করা যেত না। নতুন অ্যাপল ওয়াচ সিরিজ ৩-এ প্রথমবারের মতো সেলুলার প্রযুক্তি যোগ করা হয়েছে। ফলে এখন থেকে কল করা ও ধরা যাবে অ্যাপল ওয়াচ থেকে। ওজনেও কোনো পরিবর্তন আসেনি। বাজারে পাওয়া যাবে ২২ সেপ্টেম্বর থেকে। এর দাম শুরু ৩২৯ ডলার থেকে। তবে সেলুলার প্রযুক্তিসহ কিনতে গুনতে হবে ৩৯৯ ডলার।

Web design company Bangladesh

পুরাতন খবর

October 2017
SMTWTFS
« Sep  
1234567
891011121314
15161718192021
22232425262728
293031 

Related News

গুগল স্ট্রিট ভিউয়ের আদলে ছবি তুলবে ইনস্টা ৩৬০ প্রো

পথচলার সময়ই গুগল স্ট্রিট ভিউয়ের আদলে আশপাশের সব ছবি তুলবে ‘ইনস্টা ৩৬০ প্রো’ ক্যামেরা। ৩৬০ ডিগ্রিতে ৮কে ফরম্যাটে ...

বিস্তারিত

কোন স্মার্টফোন ব্যবহার করেন বিল গেটস?

সম্প্রতি মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও বিশ্বের শীর্ষ ধনী বিল গেটস তাঁর প্রিয় স্মার্টফোনের তথ্য প্রকাশ করেছেন। ...

বিস্তারিত

দামি হলেও আগ্রহ বেশি

শিগগিরই আইফোন টেনের আগাম ফরমাশ নেওয়া শুরু করবে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। এর আগেই ...

বিস্তারিত

চার্জ খেকো কয়েকটি অ্যাপ

স্মার্টফোনের প্রত্যেক ব্যবহারকারীর সাধারণ একটি সমস্যা ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়ে যাওয়া। নতুন ফোন কেনার পর ...

বিস্তারিত