• বৃহস্পতিবার ( রাত ২:০৬ )
  • ২১শে সেপ্টেম্বর ২০১৭ ইং
  • ২৮শে জিলহজ্জ ১৪৩৮ হিজরী
  • ৬ই আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ ( শরৎকাল )
MY SOFT IT

আজকের রাত নারীদের, বললেন হিলারি

‘প্রার্থিতা নিশ্চিত হওয়া’র দাবি করে ডেমোক্র্যাট মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন বলেছেন, এটি নারীদের জন্য এক ঐতিহাসিক মুহূর্ত। এর পেছনে সমর্থকদের ভূমিকার কথা উল্লেখ করে তাদের ধন্যবাদ জানিয়েছেন হিলারি। নিজ জার্সিতে বিজয় অর্জিত হওয়ার প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, আজকের রাত মার্কিন নারীদের।
উল্লেখ্য, হিলারির মনোনয়ন চূড়ান্ত হলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো কোনও দলের পক্ষে নারী প্রেসিডেন্ট প্রার্থী হবেন তিনি। বার্তা সংস্থা এপি এবং এনবিসি নিউজ সোমবার দাবি করেছে, হিলারির প্রার্থিতা নিশ্চিত। যদিও স্যান্ডার্স শিবিরের পক্ষ থেকে এপি-এনবিসির ভূমিকার তীব্র সমালোচনা করা হয়েছে। সুপার ডেলিগেটসদের ব্যাপারে আগে থেকেই বলে দেওয়ার ঘটনাকে তারা মিডিয়ার নীতিবিরুদ্ধ ভূমিকা হিসেবে উল্লেখ করে তারা বলেছেন, এটা সাংবাদিকতা হতে পারে না।
সুপার ডেলিগেটসরা ভোট দেবেন ন্যাশনাল কনভেনশনে। তারা এখন যাকেই সমর্থন করুন না কেন, জুলাইয়ের ডেমোক্র্যাটিক কনভেনশনে তারা সেই সমর্থন বদলে অন্য কাউকে ভোট দিতে পারেন। তবে এপির দাবি, সুপার ডেলিগেটসরা মার্কিন ওই বার্তা সংস্থাকে জানিয়েছেন যে তারা তাদের সমর্থন বদলাবেন না।
তবে সে সব মানতে নারাজ স্যান্ডার্স শিবির। মঙ্গলবারের প্রাইমারি ও ককাসের দিকেই স্যান্ডার্স শিবির নজর রাখছেন বলে জানানো হয়েছিল সোমবার।
তবে মঙ্গলবারের প্রাইমারি ও ককাসের মধ্যে নিউ জার্সিতে এরইমধ্যে জয় নিশ্চিত করেছেন হিলারি। প্রতিক্রিয়ায় এক টুইট বার্তায় হিলারি লিখেছেন, ‘ছোট ছোট কন্যা শিশুরাও আজকে ভাবতে পারবে যে ভবিষ্যতে তারা চাইলে যা খুশি তাই হতে পারবেন। এমনকী চাইলে তারা প্রেসিডেন্টও হতে পারবেন। আজকের রাত তাই নারীদের।’ জয়ী হওয়ার খবরে হিলারি তার নির্বাচনী প্রচারে অংশ নেওয়া সবাইকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো কোনও দলের পক্ষে একজন নারী প্রেসিডেন্ট প্রাথী হলেন। এটা একটা ঐতিহাসিক মুহূর্ত। তিনি বলেন, ‘নারীদের জন্য দরজা উন্মুক্ত করাটা কঠিন। তবে তা এবার হবে।’ তিনি স্যান্ডার্সকে শুভেচ্ছা জানান এবং যৌথভাবে কাজ করার আহ্বান জানিয়ে বলেন, ‘একসঙ্গে আমরা আরও বেশি শক্তিশালী।’ এসময় তিনি ট্রাম্পকে প্রার্থী হিসেবে অযোগ্য বলেও উল্লেখ করেন।

তবে প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স শিবির শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। জুলাইয়ে ডেমোক্র্যাটিক পার্টির জাতীয় কনভেনশনেই সুপার ডেলিগেটদের সমর্থন নিজেদের দিকে টানার চেষ্টা করছেন তারা। ক্যালিফোর্নিয়ায় বার্নি স্যান্ডার্স জয় পাবেন বলে ধারণা করা হচ্ছে। আর ডাকোটায় হিলারি জয়ের আশা করছেন।

এদিকে, সোমবার (৬ জুন) এপি এক প্রতিবেদনে জানায়, সুপার ডেলিগেটদের সমর্থনে দলীয় মনোনয়ন পাওয়ার জন্য প্রয়োজনীয় ২ হাজার ৩৮৩ ডেলিগেটের সমর্থন পেয়ে গেছেন হিলারি। তবে ডেমোক্র্যাটিক পার্টির পক্ষ থেকে এখনও মনোনয়ন নিশ্চিত করা হয়নি। তা নিশ্চিত করা হয়ে জুলাইয়ে অনুষ্ঠিত পার্টি কনভেনশনে।

হিলারি ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়ন পেলে তিনি হবেন কোনও বৃহৎ মার্কিন দলের প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী। নিউ জার্সির আগে পর্যন্ত হিলারির ১ হাজার ৮১২ জন ডেলিগেটের সমর্থন রয়েছে। এপি-র তথ্যমতে, সেই সঙ্গে যোগ হয়েছে ৫৭১ জন সুপার ডেলিগেটের সমর্থন।

বার্নি স্যান্ডার্সের পক্ষে আছেন ১ হাজার ৫২১ জন ডেলিগেট। তবে সুপার ডেলিগেটদের মধ্যে তিনি মাত্র ৪৮ জনের সমর্থন পাবেন বলে মনে করা হচ্ছে। সূত্র: বিবিসি

Web design company Bangladesh

পুরাতন খবর

September 2017
SMTWTFS
« Jun  
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930

Related News

ইউটিউব, ফেসবুক কি শক্তের ভক্ত?

সরাসরি সম্প্রচারের যুগে বিতর্কিত ভিডিওর বিরুদ্ধে ফেসবুক-ইউটিউব এত দিন মুখ বুজে ছিল। জঙ্গি, উগ্রবাদ, সহিংসতার ...

বিস্তারিত

ধুয়ে-মুছে সব করে নিন সাফ

মনিটরঈদের ছুটির চেকলিস্টে মুভি দেখাটা থাকেই। টিভির তুলনায় এখন কম্পিউটার মনিটরে সিনেমা দেখা হয় ...

বিস্তারিত

রাজধানীতে বাড়ছে অপহরণ আতঙ্ক

গত বৃহস্পতিবার রাজধানীর কাকরাইল এলাকা থেকে অফিসের কাজ শেষে রাত ১১ টার দিকে বাসায় ফিরছিলেন জনাব মানসুর আলী নামের ...

বিস্তারিত

‘জঙ্গি আস্তানায়’ পড়ে আছে ৫ লাশ

রাজশাহীর গোদাগাড়ীর হাবাসপুরের ‘জঙ্গি আস্তানায়’ পাঁচজনের লাশ পড়ে আছে। ঘটনাস্থল ঘুরে এসে আজ বৃহস্পতিবার ...

বিস্তারিত