• মঙ্গলবার ( রাত ৩:৩৯ )
  • ২০শে ফেব্রুয়ারি ২০১৮ ইং
  • ২রা জমাদিউস-সানি ১৪৩৯ হিজরী
  • ৮ই ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ ( বসন্তকাল )
MY SOFT IT

উন্নয়ন অব্যাহত রাখতে দোয়া চাইলেন প্রধানমন্ত্রী

দেশের উন্নয়নের গতি যেন অব্যাহত থাকে সে জন্য সবার কাছে দোয়া চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এই রমজান মাসে আপনাদের কাছে দোয়া চাই যেন দেশের উন্নয়নের গতিটা অব্যাহত থাকে।

মঙ্গলবার (১৪ জুন) সন্ধ্যায় সুপ্রীম কোর্ট প্রাঙ্গণে সুপ্রীমকোট আইনজীবী সমিতি আয়োজিত ইফতার ও দোয়া মাহফিলে এ কথা বলেন শেখ হাসিনা।

যুগোপযোগী আইন ছাড়া একটি দেশ এগিয়ে যেতে পারে না উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকার পুরনো আইনগুলোকে যুগোপযোগী করে তা পার্লামেন্টে পাস করে যাচ্ছে।

তিনি বলেন, চেষ্টা করছি আমাদের বিচারবিভাগ এবং আইনজীবীরা যেন প্রত্যেকেই স্ব-স্ব কর্মস্থলে সুন্দর পরিবেশে কাজ করতে পারেন। তার জন্য যা যা করণীয় আমরা করে যাচ্ছি। ইতোমধ্যে অনেকগুলো প্রকল্পের কাজ চলছে।

প্রধানমন্ত্রী আইনজীবীদের জন্য সরকারের নেওয়া বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের চিত্র তুলে ধরে বলেন, সুপ্রীম কোর্টের অ্যানেক্স ভবন থেকে শুরু করে সারা বাংলাদেশে বিচার বিভাগকে ঢেলে সাজাতে সব ধরনের উদ্যোগের পাশাপাশি আইনজীবীদের সুযোগ-সুবিধা বৃদ্ধির উদ্যোগ নিয়েছি। লক্ষ্য নির্দিষ্ট করে বিভিন্ন প্রকল্প নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি।

প্রধানমন্ত্রী আরও বলেন, ৯৬ সালে ২১৬ কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছিলাম, কিন্তু যেহেতু এরপর আমরা পরবর্তীতে রাষ্ট্রীয় ক্ষমতায় আসতে পারি নাই, সেজন্য আমাদের অনেক উন্নয়ন পরিকল্পনার মতো এটির কাজও বিএনপি-জামায়াত সরকার বন্ধ করে দেয়। আবার আমরা ক্ষমতায় আসার পর থেকে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছি।

দেশের উন্নয়ন অগ্রগতির কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, আল্লাহর রহমতে অর্থনৈতিকভাবে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন আর ওই ভিক্ষার ঝুলির দেশ না। আমাদেও বাজেট আমরা বৃদ্ধি করেছি, বাজেটের শতকরা ৯০ ভাগ আমরা উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়নে ব্যয় করছি। মাথপিছু আয়, রিজার্ভ বৃদ্ধি করেছি, মূল্যস্ফীতিও নিয়ন্ত্রণে রয়েছে। গত মে মাসে আমরা এই মূল্যস্ফীতি ৫ দশমিক ৪ ভাগে নামিয়ে আনতে এবং প্রবৃদ্ধি ৭ দশমিক শূন্য ৫ ভাগে উন্নীত করতে সক্ষম হয়েছি।

তিনি বলেন, অনেক ত্যাগ তীতিক্ষার মধ্য দিয়ে, অনেক রক্তের বিনিময়ে আমাদের স্বাধীনতা অর্জন। কাজেই কেউ আমাদের অবহেলার চোখে দেখবে এটা কোনমতেই গ্রহণযোগ্য না। সেই দিকে লক্ষ্য রেখেই দেশের উন্নয়নে আমরা কাজ করে যাচ্ছি।

শেখ হাসিনা বলেন, আমরা চাই মুক্তিযুদ্ধের চেতনায় ক্ষুধা ও দারিদ্রমুক্ত হয়ে বাংলাদেশ গড়ে উঠবে এবং সমগ্র বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে।

তিনি বলেন, ইতোমধ্যে আমরা নিম্নমধ্যম আয়ের দেশের স্বীকৃতি পেয়েছি। কিন্তু সবসময় বিশ্বাস করি আমরা মুক্তিযুদ্ধেও বিজয়ী জাতি, কাজেই আমরা কখনও নিম্ন থাকতে পারি না, আমাদের ঊর্ধ্বে উঠতে হবে এবং এই চিন্তা- চেতনা নিয়েই আমাদের চলতে হবে।

এ সময় প্রধানমন্ত্রী রূপকল্প ২০২১ ও ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যের কথা উল্লেখ করেন।

গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলন, স্বৈরাচার বিরোধী আন্দোলন, ভোট ও ভাতের আন্দোলনসহ বিভিন্ন আন্দোলন সংগ্রামে আইনজীবীদের ভূমিকার কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সুপ্রীম কোর্ট বারের সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুন।

ইফতারির আগে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

Web design company Bangladesh

পুরাতন খবর

February 2018
SMTWTFS
« Jan  
 123
45678910
11121314151617
18192021222324
25262728 

Related News

রকেটে চড়ছে টেসলা গাড়ি

মঙ্গলের কক্ষপথে যাবে টেসলার একটি রোডস্টার গাড়ি। সম্প্রতি স্পেসএক্স প্রধান ইলন মাস্ক বলেন ‘ফ্যালকন হেভি’ ...

বিস্তারিত

এ বছরের স্যান্টা ট্র্যাকার আনলো গুগল

বড়দিনের ছুটির দিনগুলোতে স্যান্টা ক্লজের বর্তমান অবস্থান ও গন্তব্যস্থল জানতে শিশুদের সহায়তা করতে এ বছরের ...

বিস্তারিত

মহাকাশকেন্দ্রে রাশিয়ার বিলাসবহুল হোটেল

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে বিলাসবহুল হোটেল বানানোর পরিকল্পনা করছে রাশিয়া।রাশিয়ার মহাকাশ সংস্থা ...

বিস্তারিত

তথ্যপ্রযুক্তি উদ্যোক্তাদের নিয়ে সম্মেলন জানুয়ারিতে

অনলাইন পেশাজীবী ও উদ্যোক্তাদের নিয়ে দেশে ‘আনলিমিট কনফারেন্স’ র্শীষক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে ...

বিস্তারিত