• বুধবার ( সন্ধ্যা ৭:১৮ )
  • ২১শে ফেব্রুয়ারি ২০১৮ ইং
  • ৪ঠা জমাদিউস-সানি ১৪৩৯ হিজরী
  • ৯ই ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ ( বসন্তকাল )
MY SOFT IT

চ্যালেঞ্জ মোকাবেলায় বসছে কমিটি

অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষাকে উন্নীত করায় নানা চ্যালেঞ্জের মুখে পড়েছে সরকার। এ সব চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় ঠিক করতে আজ সোমবার বসছে জাতীয় শিক্ষানীতি বাস্তবায়ন সংক্রান্ত উপ-কমিটি। প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণিতে উন্নীতকরণ সংক্রান্ত উপ-কমিটির সভাপতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোঃ হুমায়ুন খালিদের সভাপতিত্বে এ বৈঠক হবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রণালয়ের একটি দায়িত্বশীল সূত্র ঢাকাটাইমসকে বলেন, প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণিতে উন্নীত করতে হলে সরকারকে বেশ বেগ পেতে হবে। এটি বাস্তবায়নও হবে সময়সাপেক্ষ ব্যাপার। এসব নিয়েই আজ বৈঠকে বসবে উপ-কমিটি। বিকাল সাড়ে তিনটায় এ বৈঠক শুরু হবে।

জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন খালিদ ঢাকাটাইমসকে বলেন, প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত করা হয়েছে। তবে এটি বাস্তবায়ন করে বেশ কিছু বিষয় সিদ্ধান্ত নেয়ার প্রয়োজন দেখা দিয়েছে। এসব বিষয় নিয়েই আমরা বৈঠকে বসবো।

সূত্র জানায়, এটি বাস্তবায়ন করতে প্রাথমিক, নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এই চার স্তরের শিক্ষা ব্যবস্থায় সমন্বয় আনতে জটিলতা তৈরি হয়েছে। সঠিকভাবে সমন্বয় করতে না পারলে প্রত্যেকটি স্তরের অধ্যয়নরত প্রায় অর্ধকোটির বেশি শিক্ষার্থী ভোগান্তিতে পড়বে। এর সঙ্গে কয়েক হাজার শিক্ষককে পোহাতে হবে বড় ধরনের ঝামেলা।

গত ১৮ মে শিক্ষা মন্ত্রণালয়ে সভাকক্ষে শিক্ষানীতি বাস্তবায়ন ও মনিটরিং সংক্রাস্ত জাতীয় কমিটির সভায় প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করার সিদ্ধান্ত জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। উভয় মন্ত্রীই এ সিদ্ধান্তকে দেশের শিক্ষা ব্যবস্থার ক্ষেত্রে একটি ঐতিহাসিক সিদ্ধান্ত বলে অভিহিত করেন।

Web design company Bangladesh

পুরাতন খবর

February 2018
SMTWTFS
« Jan  
 123
45678910
11121314151617
18192021222324
25262728 

Related News

বিইউবিটিতে আজ থেকে প্রগ্রামিং ক্যাম্প

আজ থেকে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজিতে (বিইউবিটি) শুরু হচ্ছে পাঁচ দিনের প্রগ্রামিং ...

বিস্তারিত

গেইমিংয়ের সঙ্গে প্রোগ্রামিং শেখাবে ফিউজ কোড

নিনটেন্ডো সুইচ গেইমিং কনসোলে নতুন একটি গেইম আসতে যাচ্ছে। যা দিয়ে একইসঙ্গে গেইমিং ও কোডিংয়ের কাজ করা যাবে। তবে ...

বিস্তারিত

লুঙ্গি পরে বিশ্ববিদ্যালয়ে

খাবারের দোকানে কাজ করা তরুণ, সিগারেট বিক্রেতারাও আজকাল লুঙ্গি পরেন না ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। সবাই ...

বিস্তারিত

তরুণ জনগোষ্ঠীকে দক্ষ প্রোগ্রামাররূপে গড়ে তুলতে হবে: মোস্তাফা জব্বার

বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেছেন, আমাদের বিপুল পরিমাণ প্রোগ্রামার দরকার, যারা সফটওয়্যার তৈরি করতে পারে ও ...

বিস্তারিত