• শনিবার ( রাত ৯:১২ )
  • ২০শে জানুয়ারি ২০১৮ ইং
  • ২রা জমাদিউল-আউয়াল ১৪৩৯ হিজরী
  • ৭ই মাঘ ১৪২৪ বঙ্গাব্দ ( শীতকাল )
MY SOFT IT

তথ্যপ্রযুক্তি রপ্তানি ২০১৮ সালেই বিলিয়ন ডলার ছাড়াবে : জয়

দেশের তথ্যপ্রযুক্তি খাতের রপ্তানি আয় ২০১৮ সালের মধ্যেই বিলিয়ন ডলার ছাড়িয়ে যাওয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘বিপিও সামিট-২০১৬’ এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন জয়।

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সরকারের উল্লেখযোগ্য ও আন্তর্জাতিক স্বীকৃতি সাফল্য তুলে ধরে সজীব ওয়াজেদ জয় বলেন, আউটসোর্সিংয়ে বাংলাদেশের অসাধারণ সাফল্য রয়েছে। এই সাফল্যে ধরে রাখেতে এবং কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে আন্তর্জাতিক বাজারে দাপটের সঙ্গে প্রতিযোগিতা করতে হবে। আর এ জন্য দেশের অভ্যন্তরীণ বাজারে বিপিওকে শক্তিশালী করতে হবে।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ) এর সেক্রেটারি জেনারেল হাউলিন ঝাউ, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ইমরান আহমেদ, বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ ও তথ্যপ্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা বলেন, অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের সূচকে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। উচ্চ মধ্যম আয়ের দেশ হতে সরকার ২০২১ সালকে সীমা ধরেছে। যা বাস্তবায়নে সররকার পরিকল্পনামাফিক এগিয়ে চলেছে। এই লক্ষ অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে তথ্যপ্রযুক্তি খাত।

তথ্যপ্রযুক্তি খাতে গত ৭ বছরে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে ব্যাপক সফলতা ও স্বীকৃৃতি অর্জন করেছে উল্লেখ করে জয় বলেন, বর্তমানে দেশের গার্মেন্টস খাতের রপ্তানি আয় বেশি। তথ্যপ্রযুক্তি খাত এক সময় এই আয়কে টপকে যাবে। ২০১৮ সালের মধ্যেই তথ্যপ্রযুক্তি খাত হতে রপ্তানি আয় ১ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

জয় বলেন, ২০২১ সাল নাগাদ তথ্যপ্রযুক্তি খাত হতে ৫ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে সেখানে বিপিও খাতের আয় থাকবে ১ বিলিয়ন ডলার।

প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, বাংলাদেশের তরুণ-তরুণীরা এখন গুগল, ফেইসবুক, মাইক্রোসফটের মতো খ্যাতনামা প্রতিষ্ঠানে কাজ করছে। এর মানে দেশে বিশ্বমানের প্রযুক্তিবিদ তৈরি হচ্ছে।
সভাপতির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলাদেশের নতুন সম্ভাবনার নাম বিজনেস প্রসেসিং আউটসোর্সিং বা বিপিও। এখন লক্ষ্য এই বাজারে নিজেদের অবস্থানকে জোরদার করার পাশাপাশি স্থানীয় আউটসোর্সিং-এর বাজারকে সম্প্রসারণ ও সমৃদ্ধ করা।

তিনি বলেন, ২০২১ সাল নাগাদ যে মধ্যম আয়ের দেশ বিনির্মাণের জন্য রূপকল্প দিয়েছেন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, সেখানে তিনি সেভেন্থ ‘ফাইভ ইয়ারস প্ল্যান’-এ তা নির্দিষ্ট করে দিয়েছেন । প্রধানমন্ত্রীর নির্দেশনাক্রমে ২০২১ সাল নাগাদ ৫০০ কোটি ডলার বৈদেশিক মুদ্রা আইসিটি শিল্প থেকে আয়ের লক্ষ্যপূরণ সম্ভব হবে।

তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের বিস্ময়কর সম্ভাবনা কথা উল্লেখ করে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের তরুণ প্রজন্মের সংখ্যা প্রায় ৬৫ শতাংশ। ইতোমধ্যেই সারাবিশ্বের জনতান্ত্রিক বিভাজনের যে গবেষণা সেখানে বাংলাদেশে বর্তমানে প্রায় ৬৫ শতাংশ জনগোষ্ঠীর বয়স ৩৫ বছরের নিচে এবং ৫০ শতাংশ জনগোষ্ঠীর বয়স ২৫ বছরের নিচে । এই ডেমোগ্রাফিক ডিভিডেন্ট কাজে লাগিয়ে বিশ্বের অন্যতম একটি অর্থনৈতিক শক্তিশালী দেশে পরিনত হবে বাংলাদেশ। তাই মানবসম্পদ উন্নয়নে সবচেয়ে বেশি নজর দেয়া হচ্ছে।

তথ্যপ্রযুক্তি বিভাগ, তথ্যপ্রযুক্তি অধিদপ্তর এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য) দেশে দ্বিতীয়বারের মতো বিপিও সম্মেলনের আয়োজন করেছে।

দুই দিনব্যাপী এই সম্মেলনে প্রায় অর্ধশত স্থানীয় ও ২০ জন আন্তর্জাতিক বক্তা বিভিন্ন সেশনে বক্তব্য রাখবেন। বিশ্ববাজারে নিজেদের সক্ষমতা তুলে ধরতে এবারের সম্মেলনের স্লোগান- স্থানীয় অভিজ্ঞতা, বৈশ্বিক ব্যবসা।

এবারের মোট ১২ আন্তর্জাতিক সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হবে।

Web design company Bangladesh

পুরাতন খবর

January 2018
SMTWTFS
« Dec  
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031 

Related News

রকেটে চড়ছে টেসলা গাড়ি

মঙ্গলের কক্ষপথে যাবে টেসলার একটি রোডস্টার গাড়ি। সম্প্রতি স্পেসএক্স প্রধান ইলন মাস্ক বলেন ‘ফ্যালকন হেভি’ ...

বিস্তারিত

এ বছরের স্যান্টা ট্র্যাকার আনলো গুগল

বড়দিনের ছুটির দিনগুলোতে স্যান্টা ক্লজের বর্তমান অবস্থান ও গন্তব্যস্থল জানতে শিশুদের সহায়তা করতে এ বছরের ...

বিস্তারিত

মহাকাশকেন্দ্রে রাশিয়ার বিলাসবহুল হোটেল

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে বিলাসবহুল হোটেল বানানোর পরিকল্পনা করছে রাশিয়া।রাশিয়ার মহাকাশ সংস্থা ...

বিস্তারিত

২০১৭ সালের আলোচিত প্রযুক্তি

প্রযুক্তির উন্নয়ন ক্রমেই বাড়ছে। এই উন্নয়নের ধারা মূলত চলছে সময়োপযোগী করে। ২০১৭ সালে প্রযুক্তির উন্নয়নে ঘটেছে ...

বিস্তারিত