• বৃহস্পতিবার ( রাত ১:৫৫ )
  • ২১শে সেপ্টেম্বর ২০১৭ ইং
  • ২৮শে জিলহজ্জ ১৪৩৮ হিজরী
  • ৬ই আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ ( শরৎকাল )
MY SOFT IT

দীর্ঘদিন বাঁচতে চান? করুন এই ১০টি সহজ কাজ

কীভাবে বাড়ানো যায় আয়ু, কীভাবে দীর্ঘদিন বাঁচা যায় নীরোগ শরীরে? ডাক্তার এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, কয়েকটি সহজ কাজ করলেই নিশ্চিৎ করা যাবে দীর্ঘ আয়ু।

কী করবেন?
বিশেষ কোনও সংকটে না পড়লে, এই ‘সুন্দর ভুবনে’ বেঁচে থাকবার সাধ সকলেরই থাকে। কিন্তু কীভাবে বাড়ানো যায় আয়ু, কীভাবে দীর্ঘদিন বাঁচা যায় নীরোগ শরীরে? ডাক্তার এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, কয়েকটি সহজ কাজ করলেই নিশ্চিৎ করা যাবে দীর্ঘ আয়ু। এখানে রইল তেমনই ১০টা কাজের কথা—
১. বিয়ে করুন একজন বুদ্ধিমান সঙ্গীকে:
বিজ্ঞান কিন্তু প্রমাণ করে দিয়েছে যে, বুদ্ধিমান জীবনসঙ্গী মানুষকে বয়সজনিত স্মৃতিভ্রংশের হাত থেকে রক্ষা করে। পরিণামে ভাল থাকে মানুষের মানসিক স্বাস্থ্য। ফলে দীর্ঘদিন নীরোগ হয়ে বাঁচাও সম্ভব হয়।
২. ব্যায়াম করুন নিয়মিত:
শরীরচর্চার উদ্দেশ্যই হল, যেসব জিনিস শরীরের পক্ষে অপ্রয়োজনীয় তাকে শরীর থেকে বর্জন করা। এর ফলে শরীরের সুস্থতা বাড়ে, বাড়ে আয়ুও।
৩. মনের ব্যায়ামও নিয়ম করে করুন:
হ্যাঁ, মনেরও ব্যায়ামও হয়। নতুন কিছু শিখুন, ধাঁধার সমাধান করুন, বই পড়ুন। এগুলোই মনের ব্যায়াম। এতে লাভ হয় এটাই যে, বৃদ্ধি পায় মানসিক নমনীয়তা এবং স্মৃতিশক্তি। সুস্বাস্থ্য লাভ করা সহজ হয়। বেশিদিন বাঁচারও সম্ভাবনা বাড়ে।
৪. মানুষের সঙ্গে সম্পর্ক স্থাপন করুন:
বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে, যেসব মানুষ একাকীত্বে ভোগেন তাঁরা মারা যান তাড়াতাড়ি। কাজেই বন্ধুবান্ধব গড়ে তুলুন, আত্মীয়দের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন। দেখবেন, ভাল থাকবেন।
৫. স্বাস্থ্যকর খাবার খান:
পুষ্টিগুণ সমন্বিত খাবার খাওয়া শুরু‌ করুন। প্রাকৃতিক খাদ্যগুণ সম্পন্ন খাবার খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। স্বাভাবিকভাবেই আয়ুও বেড়ে যায়।
৬. সিগারেট খাওয়া ছেড়ে দিন:
ধূমপান শরীরের কী মারাত্মক ক্ষতি করে তা কি আর নতুন করে বলার অপেক্ষা রাখে? আপনিও জানেন সেইসব ক্ষতির কথা। সেগুলো জেনেও এই প্রাণঘাতী অভ্যাস অব্যাহত রাখার মানে হয় কি কোনও?
৭. শারীরিক ভালবাসার অভ্যাস রাখুন:
বিছানায় নিজের সঙ্গীর সঙ্গে সক্রিয় হন। এটা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত যে, নিয়মিত যৌনতা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, উদ্বেগ কমায়, এনার্জির বৃদ্ধি ঘটায়। পরিণাম? দীর্ঘ আয়ু।
৮. টিভি দেখার সময়টা কমান:
টিভি দেখার জন্য দীর্ঘক্ষণ বসে থাকার অভ্যাস যে শরীরকে নানাভাবে ক্ষতিগ্রস্ত করে, তা ডাক্তাররাও স্বীকার করেন। কাজেই যদি দীর্ঘ সুস্বাস্থ্য চান তাহলে টিভি দেখার সময়টা যথাসম্ভব কমিয়ে ফেলুন।
৯. দাঁতের যত্ন নিন:
জানেন কী, মুখগহ্বর ও দাঁতের স্বাস্থ্য যদি ভাল থাকে তাহলে কমে যায় হার্টের রোগের সম্ভাবনা? কাজেই দাঁতকে অবহেলা করবেন না। দাঁত থাকতেই দাঁতের মর্ম বুঝুন।
১০. ইতিবাচক চিন্তাভাবনা করুন:
নেতিবাদী ভাবনাচিন্তাকে মন থেকে বিসর্জন দিন। এতে মানসিক স্বাস্থ্যের উন্নতি হবে। ভাল থাকবেন আপনিও। আর দীর্ঘ আয়ুর জন্য এটাই তো প্রয়োজন।

Web design company Bangladesh

পুরাতন খবর

September 2017
SMTWTFS
« Jun  
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930

Related News

ইউটিউব, ফেসবুক কি শক্তের ভক্ত?

সরাসরি সম্প্রচারের যুগে বিতর্কিত ভিডিওর বিরুদ্ধে ফেসবুক-ইউটিউব এত দিন মুখ বুজে ছিল। জঙ্গি, উগ্রবাদ, সহিংসতার ...

বিস্তারিত

ধুয়ে-মুছে সব করে নিন সাফ

মনিটরঈদের ছুটির চেকলিস্টে মুভি দেখাটা থাকেই। টিভির তুলনায় এখন কম্পিউটার মনিটরে সিনেমা দেখা হয় ...

বিস্তারিত

রাজধানীতে বাড়ছে অপহরণ আতঙ্ক

গত বৃহস্পতিবার রাজধানীর কাকরাইল এলাকা থেকে অফিসের কাজ শেষে রাত ১১ টার দিকে বাসায় ফিরছিলেন জনাব মানসুর আলী নামের ...

বিস্তারিত

‘জঙ্গি আস্তানায়’ পড়ে আছে ৫ লাশ

রাজশাহীর গোদাগাড়ীর হাবাসপুরের ‘জঙ্গি আস্তানায়’ পাঁচজনের লাশ পড়ে আছে। ঘটনাস্থল ঘুরে এসে আজ বৃহস্পতিবার ...

বিস্তারিত