• মঙ্গলবার ( রাত ৩:৪৭ )
  • ২০শে ফেব্রুয়ারি ২০১৮ ইং
  • ২রা জমাদিউস-সানি ১৪৩৯ হিজরী
  • ৮ই ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ ( বসন্তকাল )
MY SOFT IT

নারীদের সম্পর্কে ট্রাম্পের নোংরা মন্তব্যে তোলপাড়

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রায় এক মাস বাকি। এখন নির্বাচনী প্রচারণা জমে ওঠার কথা থাকলেও সমালোচনা সামলাতেই ব্যস্ত থাকতে হচ্ছে প্রধান দুই প্রার্থীকে। বিশেষ করে চরম অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে পড়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। নারীদের সম্পর্কে তাঁর অতিশয় নোংরা মন্তব্যের একটি ভিডিও প্রকাশের পর তোলপাড় শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে। ভিডিও টেপটিতে দেখা যায়, ট্রাম্প একজন বিবাহিত মহিলার সঙ্গে যৌনকর্ম করার এবং অন্যান্য মহিলাদেরকে চুমু দেবার ও তাদের শরীরের বিভিন্ন স্পর্শকাতর স্থান স্পর্শ করবার জন্য বড়াই করছিলেন। এই ভিডিও প্রকাশের পর দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়েছেন ট্রাম্প। তবে বলা হচ্ছে, ট্রাম্প অবজ্ঞাভরে এই দুঃখপ্রকাশ করেছেন। এদিকে, নারীদের প্রতি ট্রাম্পের বিদ্বেষপূর্ণ মনোভাবের বিষয়টি প্রকাশ পাবার পর রিপাবলিকান নেতারাই ট্রাম্পের কঠোর সমালোচনা করতে শুরু করেছেন। অনেকেই তাঁর দিক থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন।

এদিকে ওয়াল স্ট্রিট কোম্পানিগুলোর সঙ্গে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের রুদ্ধদ্বার বৈঠকের বক্তব্যের প্রতিলিপি প্রকাশ করেছে ‘হুইসেল-ব্লোয়িং’ সাইট উইকিলিকস। হিলারি এ ঘটনায় চাপের মুখে পড়তে পারেন বলে মনে করছেন অনেকেই।

অন্যদিকে, নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের সময় আজ রবিবার রাতে (বাংলাদেশ সময় আগামীকাল সোমবার সকালে) দ্বিতীয় টেলিভিশন বিতর্কে মুখোমুখি হতে যাচ্ছেন প্রধান দুই প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প। নিউ ইয়র্কে অনুষ্ঠিত প্রথম বিতর্কে ধরাশায়ী হয়েছিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। দক্ষ উপস্থাপনা দিয়ে মেজাজের পরীক্ষায় জিতেছিলেন হিলারি। ধারণা করা হচ্ছিলো, দ্বিতীয় বিতর্কে হিলারি বিভিন্ন ইস্যুতে চেপে ধরবেন ট্রাম্প। কিন্তু মাত্র দুই দিন আগে নারীদের নিয়ে তাঁর কুরুচিপূর্ণ বক্তব্যের ভিডিও প্রকাশের পর সে সম্ভাবনা কমে এসেছে। খবর:ওয়াশিংটন পোস্ট, সিএনএন ও বিবিসি’র।

নারীদের নিয়ে ট্রাম্পের নোংরা মন্তব্য

মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের একটি ভিডিওটেপ যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গত শুক্রবার প্রকাশ পেয়েছে। যেখানে নারীদের উদ্দেশ্যে অতিশয় নোংরামিপূর্ণ মন্তব্য করতে দেখা যাচ্ছে তাকে। অ্যাকসেস হলিউড’ নামের এক অনুষ্ঠানের জন্য এনবিসি টিভির উপস্থাপক বিলি বুশের সঙ্গে ভিডিওতে ট্রাম্পকে কথা বলতে দেখা যায়।

২০০৫ সালে তৈরি ওই ভিডিওটেপটি প্রভাবশালী মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্টের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। তিন মিনিটের অধিক এই কথোপকথনটির প্রায় পুরোটা জুড়েই ছিল অতিশয় অশোভন কথাবার্তায় পরিপূর্ণ। তৃতীয় স্ত্রী মেলেনিয়াকে বিয়ের কয়েক মাস পর ধারণ করা ভিডিও’তে শোনা যায় যে, ট্রাম্প একজন নারীর সঙ্গে যৌনকর্ম করার চেষ্টা করেও ব্যর্থ হয়েছিলেন। তবে ওই নারীর নাম ভিডিও প্রকাশ করা হয়নি। ট্রাম্প বলেন, আমি তাকে আকৃষ্ট করতে চেষ্টা করেছিলাম, কিন্তু ব্যর্থ হই। সে বিবাহিত ছিলো।

ট্রাম্প বলেন, আমি অনেক চেষ্টা করেছিলাম। সে কিছু ফার্নিচার কিনতে চেয়েছিলো এজন্য তাকে আমি সঙ্গে নিয়ে গিয়েছিলাম। আমি তাকে বলেছিলাম যে, সবচেয়ে সুন্দর ফার্নিচারগুলো আমি তাকে দেখাব। আমি নেকড়ের মতো তার পিছে লেগেছিলাম। কিন্তু কাজ হয়নি। এর অনেক দিন পর হঠাত্ ওই নারীকে আমি দেখতে পাই। তার শরীরের সব কিছুতে পরিবর্তন এসেছে, ফুলে ফেপে গেছে সে। ওই মুহূর্তে ট্রাম্প ও বুশের নজর যায় অভিনেত্রী আরিয়েন জাকারের দিকে। যে কিনা সোপ-অপেরা সেটে তাদেরকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অপেক্ষা করছিলেন। এ সময় বিলি বুশ বলেন, আপনার এই নারী অনেক আবেদনময়ী। এসময় ট্রাম্পকে বলতে শোনা যায়, থাম, থাম।

এরপর ট্রাম্পকে বলতে শোনা যায়, তুমি তো জানো সুন্দরী নারীরা আমাকে সব সময় আকৃষ্ট করে। আমি তাদের চুমু দিতে শুরু করি। এটা চুম্বকের মতো। আমি আর কোনোভাবেই অপেক্ষা করতে পারি না। আর তুমি যখন একজন তারকা তখন মহিলাদের সাথে তুমি যা খুশী তাই করতে পারবে। তারা তোমাকে এ সুযোগ দেবে। এ সময় বুশকে বলতে শোনা যায়, যা কিছু তুমি চাইবে সব। জবাবে ট্রাম্প বলেন, তুমি যা ইচ্ছা করতে পারবে। ভিডিও’তে বাসের ভেতর ট্রাম্প ও বুশের কথোপকথনও শোনা গেছে।

ট্রাম্পের অবজ্ঞাপূর্ণ ক্ষমাপ্রার্থনা

নির্বাচনের এক মাস আগে এই ভিডিওটেপটি ট্রাম্পের সঙ্গে সঙ্গে দলটিকেও বেশ বেকায়দায় ফেলেছে। যে কারণে অনেকটা বাধ্য হয়েই দুঃখ প্রকাশ করেছেন ট্রাম্প। ভিডিওটেপটি প্রকাশিত হবার পর ফেসবুকে একটি ভিডিও বিবৃতি প্রকাশ করেছেন ট্রাম্প। যেখানে তিনি ক্ষমা চেয়ে বলেছেন, আমি এটা বলেছি, আমি ক্ষমা চাচ্ছি। আমি কখনো বলিনি আমি একজন ‘পারফেক্ট’ মানুষ। আমি অঙ্গীকার করছি যে, আমি একজন ভাল মানুষ হয়ে উঠবো। তিনি বলেন, অধিক গুরুত্বপূর্ণ রাজনৈতিক ইস্যু থেকে মানুষের মনোযোগ সরানোর জন্য এটা করা হয়েছে। বিবৃতির শেষাংশে ট্রাম্প বলেন, আমি বোকার মত কথা বলেছি, কিন্তু কথা এবং কাজের মধ্যে বিস্তর তফাত্ রয়েছে। বিল ক্লিনটন সত্যিকারার্থে মহিলাদের নিপীড়ন করেছে। আর হিলারি তাদের উদ্দেশ্যে কটু কথা বলেছে, তাদের উপর আক্রমণ করেছে, তাদেরকে ধিক্কার দিয়েছে। এগুলো নিয়ে আসছে দিনগুলোতে আমরা আরো কথা বলব। রবিবারের বিতর্কে দেখা হবে। যদিও শুক্রবার যখন প্রথম এই ভিডিওটেপটি প্রকাশিত হয়, তখন ট্রাম্প একে ঠাট্টাচ্ছলে করা মন্তব্য বলে উড়িয়ে দিয়ে বলেছিলেন, বিল ক্লিনটন এর চাইতে অনেক খারাপ কথা আমাকে বলেছে।

অন্যদিকে, এনবিসিতে কর্মরত বিলি বুশ এক বিবৃতিতে বলেছেন, সত্যিকার অর্থে আমি বিব্রত ও লজ্জিত। এটা ১১ বছর আগের ঘটনা, তখন আমি যুবক, কম পরিপক্ব ছিলাম। যেন খেলা করতে গিয়ে বোকার মতো কাজ করেছি। এ ঘটনার জন্য আমি খুবই দুঃখিত।

রিপাবলিকানদেরও তীব্র নিন্দা

ট্রাম্পের এই ভিডিও প্রকাশেরর পর যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গণে তোলাপাড় শুরু হয়েছে। নারীদের সম্পর্কে নোংরা মন্তব্যের পর ট্রাম্পের সমালোচনা করেছেন তার দলের সদস্যরাও। পার্টির জ্যেষ্ঠ নেতারা তাকে নিয়ে বিব্রত ও লজ্জিত। অনেকেই ডোনাল্ড ট্রাম্পকে দেয়া নিমন্ত্রণ পর্যন্ত বাতিল করছেন। হাউস স্পিকার পল রায়ান বলেছেন, ট্রাম্পের কথা শুনে তার বিতৃষ্ণা লাগছে। উইসকনসিনে রিপাবলিকান ফল ফেস্টে দাওয়াত ছিল ডোনাল্ড ট্রাম্পের, কিন্তু সেই আমন্ত্রণ বাতিল করে দিয়েছেন পল রায়ান। তবে ট্রাম্প জানিয়েছেন, তার ভাইস প্রেসিডেন্ট রানিং মেট মাইক পেন্স ওই অনুষ্ঠানে তার প্রতিনিধি হিসেবে যোগ দেবেন। সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাককোনেল বলেছেন, ডোনাল্ড ট্রাম্পের মন্তব্য অসমীচীন এবং তার উচিত সরাসরি গিয়ে মহিলা, তরুণী, কিশোরী সবার কাছে ক্ষমা চাওয়া। অন্যদিকে, নির্বাচনে তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন টুইট করে বলেন, এটা ভয়ঙ্কর। এ রকম একজন মানুষকে আমরা প্রেসিডেন্ট নির্বাচিত করতে পারি না। তাঁর রানিংমেট টিম কেইন বলেন, তার এই ভিডিও’তে দেখে আমি পেটে অসুস্থতা বোধ করছি।

হিলারির ওয়াল স্ট্রিটের বক্তব্যে ফাঁস করেছে উইকিলিকস

ওয়াল স্ট্রিট কোম্পানিগুলোর সঙ্গে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের রুদ্ধদ্বার বৈঠকের বক্তব্যের প্রতিলিপি প্রকাশ করেছে ‘হুইসেল-ব্লোয়িং’ সাইট উইকিলিকস। গতকাল শনিবার হিলারির প্রচারণার চেয়ারম্যান জন পডেস্টার হ্যাক হওয়া হাজার হাজার ই-মেইল ফাঁস করে উইকিলিকস। যার মধ্যে ওয়াল স্ট্রিটের বক্তব্যও রয়েছে। পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে বিদায়ের পর ২০১৩ ও ২০১৪ সালে এসব বৈঠক করেছিলেন হিলারি। ডেমোক্র্যাট প্রাইমারিতে তাঁর প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স অনেকবারই এসব বক্তব্যের প্রতিলিপি প্রকাশের দাবি জানিয়েছিলেন। ধারণা করা হয়, এসব বৈঠকের মাধ্যমে হিলারি ২ কোটি ৬০ লাখ মার্কিন ডলার নিয়েছিলেন। ক্লিনটনের দলের পক্ষ থেকে বক্তব্য ফাঁসের বিষয়টি নিশ্চিত করা না হলেও অস্বীকার করা হয়নি এখনো।

মুখোমুখি দ্বিতীয় বিতর্ক আজ

সেপ্টেম্বরের শেষ সপ্তাহে প্রথম মুখোমুখি বিতর্কের পর প্রধান দুই প্রার্থী যুক্তরাষ্ট্রের সময় আজ রবিবার রাতে দ্বিতীয়বার মুখোমুখি হচ্ছেন। রাত আটটায় (বাংলাদেশ সময় সোমবার সকাল সাতটা) মিসৌরি অঙ্গরাজ্যের সেন্ট লুইসে ওয়াশিংটন ইউনিভার্সিটিতে দ্বিতীয় বিতর্ক অনুষ্ঠিত হবে। এবার বিতর্কের সঞ্চালক সিএনএনের অ্যান্ডারসন কুপার। এবারের দ্বিতীয় বিতর্কটির গঠন ভিন্ন। টাউনহল ধাঁচের এই বিতর্কে প্রশ্ন করবেন বিভিন্ন পেশা ও রাজনৈতিক পরিচয়ের ব্যক্তিত্বরা। ইন্টারনেটে তাঁদের পাঠানো প্রশ্নের ভিত্তিতে সামনের আসনে বসা দর্শকেরা পূর্বনির্ধারিত ক্রমানুসারে উভয় প্রার্থীকে সরাসরি প্রশ্ন করবেন। সঞ্চালকও তাঁর নিজের পছন্দমতো প্রশ্ন করবেন।

ট্রাম্প জানিয়েছেন, বিতর্কে তিনি নীতিগত প্রশ্নে মন দেবেন, বিল ক্লিনটনের নারীঘটিত কেলেঙ্কারি নিয়ে কোনো কথা বলবেন না। তবে ভিডিও টেপ ফাঁসের পর ট্রাম্প কেমন আচরণ করবেন তা বলা কঠিন। অন্যদিকে ই-মেইল ফাঁসের বিভিন্ন তথ্যে চাপে পড়তে পারেন হিলারি ক্লিনটনও।

Web design company Bangladesh

পুরাতন খবর

February 2018
SMTWTFS
« Jan  
 123
45678910
11121314151617
18192021222324
25262728 

Related News

অ্যাপল কর্মীকে দলে টানলো গুগল

অ্যাপলের চিপ ডিজাইনার জন ব্রুনো-কে নিয়োগ দিয়েছে গুগল। ২০১২ সাল থেকে আইফোন চিপের নকশার কাজ করছিলেন জনপ্রিয় এই চিপ ...

বিস্তারিত

আসুসের নতুন গেইমিং ল্যাপটপ এখন বাঁজারে

দেশের বাজারে একটি গেমিং ল্যাপটপ উন্মুক্ত করেছে তাইওয়ানের প্রযুক্তি প্রতিষ্ঠান আসুস। আরওজি জেফ্রাস নামের এ ...

বিস্তারিত

ইউটিউব, ফেসবুক কি শক্তের ভক্ত?

সরাসরি সম্প্রচারের যুগে বিতর্কিত ভিডিওর বিরুদ্ধে ফেসবুক-ইউটিউব এত দিন মুখ বুজে ছিল। জঙ্গি, উগ্রবাদ, সহিংসতার ...

বিস্তারিত

ধুয়ে-মুছে সব করে নিন সাফ

মনিটরঈদের ছুটির চেকলিস্টে মুভি দেখাটা থাকেই। টিভির তুলনায় এখন কম্পিউটার মনিটরে সিনেমা দেখা হয় ...

বিস্তারিত