• মঙ্গলবার ( রাত ৩:৪৩ )
  • ২০শে ফেব্রুয়ারি ২০১৮ ইং
  • ২রা জমাদিউস-সানি ১৪৩৯ হিজরী
  • ৮ই ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ ( বসন্তকাল )
MY SOFT IT

নিরামিষ গোটা আলুর দম

উপকরণ :- ছোট ছোট গোটা আলু ৫০০ গ্রাম, টম্যাটো ডুমো ডুমো করে কাটা ১ বাটি, টম্যাটো পেস্ট ১ চামচ, ধনেপাতার পেস্ট ১ চামচ, আদা বাটা ১ চামচ, দই ২ চামচ, লঙ্কা গুঁড়ো ২ চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১/২ চামচ,হলুদ গুঁড়ো ১চামচ, ধনেগুঁড়ো ১চামচ, জিরে গুঁড়ো ১চামচ, ঘি ১চামচ, গোটা তেজপাতা ২টি, গোটা শুকনো লঙ্কা ২টি, লবঙ্গ ৩ টি, এলাচ ৩ টি, দারচিনি বড়ো ১টি, পরিমাণ মতো লবণ আর সাদা তেল বা সরষের তেল।
কিভাবে বানাবেন নিরামিষ গোটা আলুর দম?

প্রণালি :- গোটা আলু গুলো খোসা না ছাড়িয়ে জল দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। কুকারে জল আর পরিমাণ মতো লবণ দিয়ে আলু সেদ্ধ করে নিতে হবে। ৩ থেকে ৪ টে সিটি দিলেই নামিয়ে নিতে হবে। কড়াই তে সেদ্ধ করলে একটু বেশি সময় লাগবে। ঠান্ডা হলে খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর কড়াই তে সামান্য তেল দিয়ে খোসা ছাড়ানো আলু ভালো ভাবে ভেজে নামিয়ে নিতে হবে। আলু নামিয়ে নেওয়ার পর কড়াই তে আবার তেল দিতে হবে। তেল গরম হলে একে একে তেজপাতা, শুকনো লঙ্কা, লবঙ্গ , এলাচ, দারচিনি দেবার পর ডুমো ডুমো করে কাটা টমাট্যো দিয়ে ২থেকে ৩ বার এদিক ওদিক নাড়াচাড়া করার পর আদা বাটা, টমাট্যো পেস্ট, ধনেপাতার পেস্ট, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো আর দই দিয়ে বেশ কিছুক্ষণ নাড়ার পর ভেজে রাখা আলু সব দিয়ে দিতে হবে। আলু আর মশলা ভালোভাবে মিশে গেলেই জল দিতে হবে। আলু আগেই সেদ্ধ ছিল তাই বেশি জল দেবার দরকার নেই। জল পুরটাই নির্ভর করবে আলু সেদ্ধর ওপর। গোটা আলু গুলো ছোটোও হতে পারে আবার একটু বড়োও হতে পারে। আলুতে জল দেবার পর পরিমান মতো লবণ দিয়ে ঢাকা দিতে হবে। আলু সেদ্ধর সময় লবন দেওয়া ছিলো। তাই লবন টা পরিমান মতো। কিছুক্ষণ পর ঘি দিয়ে নামিয়ে নিতে হবে নিরামিষ গোটা আলুর দম।

Web design company Bangladesh

পুরাতন খবর

February 2018
SMTWTFS
« Jan  
 123
45678910
11121314151617
18192021222324
25262728 

Related News

চটপটে রেসিপি

নুডল্‌স পকোড়া -উপকরণ- এক কাপ ময়দা - দুই টেবিলচামচ কর্নফ্লাওয়ার - এক কাপ সেদ্ধ করা নুডল্‌স - অল্প ...

বিস্তারিত

ভাত রান্নায় এত বড় ভুল করেন? মৃত্যু কিন্তু কড়া নাড়ছে

বাঙালির রোজকার রুটিনে ভাত থাকবে না, এমনটা কি কখনও হয়? আর ভাত রান্নার পদ্ধতিও বেশ সহজ। কিন্তু ভাত রান্না করতে গিয়ে ...

বিস্তারিত

বৃষ্টির দিনে গরুর মাংসের ভুনা খিচুরি

বৃষ্টি হচ্ছে। অবিরাম। এমন দিনে ঘরে বসে কাটে অলস সময়। তবে ভোজনরসিকদের সময় কেটে যায় নানা খাবারের আয়োজনে। এমনই একটি ...

বিস্তারিত

ঘরেই তৈরী করুন নির্ভেজাল টমেটো সস

দোকানে সারি বেঁধে সাজানো থাকে নানান ব্র্যান্ডের টমেটো সস। আকর্ষণীয় বোতলে রাখা এই সস গুলো মানুষ বিশ্বাস করে কিনে ...

বিস্তারিত