• শনিবার ( রাত ১:৩৪ )
  • ১৬ই ডিসেম্বর ২০১৭ ইং
  • ২৬শে রবিউল-আউয়াল ১৪৩৯ হিজরী
  • ২রা পৌষ ১৪২৪ বঙ্গাব্দ ( শীতকাল )
MY SOFT IT

ফেসবুকের কল্যাণে ৪৮ বছর পর

হারিয়ে যাওয়া ভাইয়ের কানে একটু সমস্যা ছিল। ৪৮ বছর পর তাঁকে কাছে পেয়ে সেটি দেখে চেনার চেষ্টা করছেন বোন ইইয়াথুর। ছবি: টুইটার থেকে নেওয়াভ্রমণের নেশা পেয়ে বসেছিল হামজাকে। সেই নেশায় একদিন ঘর থেকে বেরিয়ে পড়েছিলেন। তারপর আর ফেরা হয়নি। দেখা হয়নি মা, ভাই ও বোনের মুখ। এভাবে কেটে গেছে ৪৮ বছর।

রক্তের টানে হামজা বাড়ি ফিরতেই চেয়েছিলেন। ফিরতে পারেননি ভারত-পাকিস্তান সীমান্ত জটিলতার কারণে। হাল ছেড়ে দিয়েছিলেন। তত দিনে মা চলে গেছেন না–ফেরার দেশে।

প্রায় পাঁচ দশক পর সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের কল্যাণে ৭৬ বছর বয়সে হামজা সরকার ফিরে পেয়েছেন তাঁর পরিবার, তাঁর ভাই, তাঁর বোন। উড়নচণ্ডী ভাইকে ফিরে পেয়ে পরিবারও দারুণ খুশি।

গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি ফেসবুকে পরিচয়ের সূত্র ধরে পাকিস্তানের নাগরিক হামজা সরকার তাঁর ভাই ভারতের নাগরিক মাম্মিকুট্টি (৭৫) ও বোন ইইয়াথুর (৮৫) সঙ্গে আবুধাবিতে দেখা করেছেন।

সময়টা ছিল ১৯৫১ সাল। হামজা সরকারের বয়স তখন মাত্র ১১ বছর। একদিন মায়ের কথামতো মাঠে গরু চরাতে নিয়ে গিয়েছিলেন। হঠাৎ ভ্রমণের ইচ্ছে জাগে। গরু ফেলে, পরিবার ফেলে ট্রেনে চেপে বসেন তিনি। ঝিকঝিক করতে করতে সেই ট্রেন কেরালা থেকে পৌঁছায় ২ হাজার ২০০ কিলোমিটার দূরে পাকিস্তানের করাচিতে। এসেই বুঝে গেলেন, যত সহজে পাকিস্তানে তিনি ঢুকলেন, এখান থেকে বের হয়ে মায়ের কাছে ফেরাটা আর তত সহজ নয়। কী আর করা! পেটের তাগিদে টুকটাক কাজ শুরু করে দিলেন।

হামজা সরকার বলেন, ‘আমার একাকী বোধ হয়নি। এখানে থাকার মতো জায়গা পেতেও কোনো সমস্যা হয়নি। কারণ, ভারত থেকে এখানে আসা অনেক পরিবারের সঙ্গেই আমার খাতির হয়েছিল। পরে নিজেই টুকটাক কাজ শুরু করে পেট চালাতে লাগলাম।’

তবে তাঁর মাঝেমধ্যেই মায়ের কাছে ফিরতে ইচ্ছে হতো। শেষমেশ ১৭ বছর পর ১৯৬৮ সালে জীবনের ঝুঁকি নিয়ে ভারতের রাজস্থানের সীমান্ত পেরিয়ে চলে যান হায়দরাবাদে। কিন্তু পকেটে আর অর্থ না থাকায় মাকে চিঠি পাঠান তিনি। তিন সপ্তাহ পর মায়ের পাঠানো অর্থ পেয়ে কেরালায় বাড়ি পৌঁছান হামজা। সেখানে কয়েক দিন থেকে আবার পাড়ি জমান পাকিস্তানে। সেই শেষ দেখা পরিবার ও মায়ের সঙ্গে। এরপর আর কোনো যোগাযোগ হয়নি। এরপর কেটে গেছে ৪৮ বছর। স্ত্রী ও আট সন্তান নিয়ে পাকিস্তানে থিতু হয়েছেন তিনি। ফেরার আশাও আর ছিল না।
২০১৫ সাল। পাকিস্তানে থাকা হামজার মেয়ে আসিয়ার সঙ্গে ফেসবুকে বন্ধুত্ব হয় মাম্মিকুট্টির আবুধাবিতে থাকা নাতি নাদির শাহর। ফেসবুকে চ্যাট করতে করতে তাঁরা দুজনে জানতে পারেন আসিয়ার বাবা ও নাদিরের দাদু বহুকাল আগের হারানো দুই ভাই। তারপর দুজনেই চেষ্টা করেন, যে করেই হোক এই দুই ভাইকে মুখোমুখি দেখা করিয়ে দিতে হবে। ফোনে দুই পরিবারের সঙ্গে আলাপও করিয়ে দিয়েছেন তাঁরা। এতে দুই ভাই ও বোনের দেখা করার আগ্রহটা বেড়েছে শতগুণ। দেখা হবে নাদিরের কাছে, আবুধাবিতে। ভাগনে হামিদ পাসপোর্ট ও ভিসার ব্যবস্থা করে দিয়েছেন। টিকিটও কেটে দিয়েছেন তিনি। তারপর চলতি বছর ভারত থেকে মাম্মিকুট্টি ও বোন ইইয়াথুর এবং পাকিস্তান থেকে হামজা সরকার ও তাঁর মেয়ে আসিয়া চলে গেছেন আবুধাবিতে। ফেসবুকের কল্যাণে ৪৮ বছর পর এখন পুরো পরিবার একসঙ্গে।

বাম থেকে ভাই মাম্মিকুট্টি, হামজা সরকার ও বোন ইইয়াথুর। ছবি: টুইটার থেকে নেওয়াআবুধাবিতে বসে হামজা বলেন, ‘জীবনের এই শেষ পর্যায়ে এসে আমার ভাইবোনের সঙ্গে দেখা হবে, তা কল্পনাও করতে পারিনি। তাঁদের আর হারাতে চাই না। ভারত-পাকিস্তান সীমান্তের এপার-ওপারে অনেক মানুষ বাস করে। তাঁদের হৃদয়ে কোনো সীমানা নেই। আমি আশা করি, ভারত-পাকিস্তান সরকার আমাদের মতো মানুষদের আত্মীয়স্বজনদের সঙ্গে দেখা করার সুযোগ দেবে।’

বোন ইইয়াথুর বলেন, ‘হামজার ডান কানটা একটু অস্বাভাবিক ছিল। এখনো সে রকমই আছে। তাই আমাদের ভাইকে চিনতে কোনো কষ্ট হয়নি।’

ইইয়াথুর বলেন, শেষবার দেখার পর থেকে মা হামজার ছবি তাঁর বালিশের নিচে রেখে কত রাত যে না ঘুমিয়ে কেঁদে কাটিয়েছিলেন, তার কোনো ইয়ত্তা নেই।

চলতি সপ্তাহেই ভাইবোনেরা আবার ফিরে যাবেন নিজ নিজ দেশে।

Web design company Bangladesh

পুরাতন খবর

December 2017
SMTWTFS
« Nov  
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31 

Related News

ইউটিউব, ফেসবুক কি শক্তের ভক্ত?

সরাসরি সম্প্রচারের যুগে বিতর্কিত ভিডিওর বিরুদ্ধে ফেসবুক-ইউটিউব এত দিন মুখ বুজে ছিল। জঙ্গি, উগ্রবাদ, সহিংসতার ...

বিস্তারিত

ধুয়ে-মুছে সব করে নিন সাফ

মনিটরঈদের ছুটির চেকলিস্টে মুভি দেখাটা থাকেই। টিভির তুলনায় এখন কম্পিউটার মনিটরে সিনেমা দেখা হয় ...

বিস্তারিত

রাজধানীতে বাড়ছে অপহরণ আতঙ্ক

গত বৃহস্পতিবার রাজধানীর কাকরাইল এলাকা থেকে অফিসের কাজ শেষে রাত ১১ টার দিকে বাসায় ফিরছিলেন জনাব মানসুর আলী নামের ...

বিস্তারিত

‘জঙ্গি আস্তানায়’ পড়ে আছে ৫ লাশ

রাজশাহীর গোদাগাড়ীর হাবাসপুরের ‘জঙ্গি আস্তানায়’ পাঁচজনের লাশ পড়ে আছে। ঘটনাস্থল ঘুরে এসে আজ বৃহস্পতিবার ...

বিস্তারিত