• শনিবার ( রাত ৯:১৩ )
  • ২০শে জানুয়ারি ২০১৮ ইং
  • ২রা জমাদিউল-আউয়াল ১৪৩৯ হিজরী
  • ৭ই মাঘ ১৪২৪ বঙ্গাব্দ ( শীতকাল )
MY SOFT IT

‘ভূতুড়ে বাড়ির জানালাগুলো সব সময় থাকতো ত্রিপলে ঢাকা’

রাজধানীর কল্যাণপুরের ৫ নম্বর সড়কের ৫৩ নম্বর বাড়িটি সবার কাছে ‘জাহাজ বিল্ডিং’ নামে পরিচিত। তবে এর প্রকৃত নাম তাজ মঞ্জিল। এলাকায় এটি ছাড়া অধিকাংশ বাসায় ফ্যামিলি বাস করে। এটিরই পঞ্চম থেকে সপ্তম তলা পর্যন্ত মেস হিসেবে ভাড়া দেওয়া হয়েছে। অধিকাংশ সময় বাড়িটিতে অন্ধকারের মতো ভূতুড়ে পরিবেশ বিরাজ করতো।

তাজ মঞ্জিলের সামনে অবস্থিত ৪৮/২ নম্বর ‘ইফোর্ট আলিফ’ নামক বাড়ির বাসিন্দা সঙ্গীতশিল্পী সুলতানা জামান। এখানেই বেড়ে উঠেছেন তিনি। অথচ এ বাড়িটির সামনে যেতে দিনেও ভয় পেতেন তিনি।

বাড়িটি প্রসঙ্গে সুলতানা জামান বলেন, ‘এ বিল্ডিং আগে থেকেই দেখতাম। বিল্ডিংটি অন্ধকারে ঢাকা থাকতো আগে থেকেই দেখে ভয় পেতাম। শুধু মেসে ছেলেরা থাকে। জানালাগুলো মোটা প্লাস্টিকের ত্রিপল দিয়ে সব সময় বন্ধ থাকতো। কোনো ছেলেরই সম্পূর্ণ চেহারা দেখা যেতো না। কখনও হাত, আবার কখনও শরিরের কিছু অংশ দেখা যেতো। ভাবতাম, সবাই হয়তো পড়াশোনা করতো এসেছে’।

‘বাইরের শব্দ ভেতরে ঢুকলে হয়তো পড়াশোনার ক্ষতি হবে, সেজন্যই পর্দা বা ত্রিপল দিয়ে সামনের অংশ ঘেরা থাকতো। এমনকি বাড়িটির পাঁচ ও ছয়তলার জানালাগুলো ত্রিপল দিয়ে ঢেকে দেওয়া হতো। সাধারণ কোনো মানুষের তেমন আনাগোনা চোখে পড়তো না’।

বাড়িটিতে সোমবার (২৫ জুলাই) দিবাগত গভীর রাতে জঙ্গি আস্তানার সন্ধান পায় পুলিশ। মঙ্গলবার (২৬ জুলাই) ভোর ৫টা ৫১ মিনিট থেকে ৬টা ৫১ মিনিট পর্যন্ত যৌথ বাহিনীর স্টর্ম-টোয়েন্টি সিক্স অভিযানে ৯ জঙ্গি নিহত হয়। হাসান নামে আহত এক জঙ্গি ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন। জঙ্গি আস্তানাটি থেকে ১৩টি স্থানীয়ভাবে তৈরি গ্রেনেড, ১৯টি ডেটোনেটর, ৭.৬২ বোর রাইফেল, কিছু ম্যাগজিন, তলোয়ার, ছুরি, হাতুড়ি, চাপাতি, আল্লাহু আকবর লেখা দু’টি কালো পতাকা, গুলি ও বিপুল পরিমাণ বিস্ফোরক জব্দ করা হয়।

যৌথ বাহিনীর অভিযান প্রসঙ্গে সুলতানা জামান বলেন, ‘রাতে অনেক পুলিশ আসে। আমরা গেট বন্ধ করে বাড়িতে অবস্থান নিয়ে থাকি। রাত একটায় প্রথম গুলির শব্দ শুনতে পেয়েছিলাম। একসঙ্গে ১০টি, ১২টি ও ১৫টি গুলির শব্দ শুনতে পেয়েছিলাম। গুলির শব্দে সারারাত ঘুমাতে পারিনি’।

প্রবাসী সাবেক কাস্টমস কর্মকর্তা বরিশালের আতাহার উদ্দিন আহমেদের বাড়ি এটি। মালিকের স্ত্রী মমতাজ পারভীন ও তার ছেলে মাজহারুল ইসলাম জুয়েল বাড়িতে থাকতেন। তবে জুয়েল অনেক সময় আমেরিকায়ও থাকতেন। মালিকের দুই মেয়ে ডা. জলি ও পলির
বিয়ে হয়ে গেছে।

প্রায় তিন থেকে ছয়মাস আগে বাড়িটিতে কয়েকবার পুলিশ রেইড দিয়েছে। ৪৮/২ নম্বর বাড়ির মালিক হেলাল বাংলানিউজকে বলেন, ‘এর আগে কয়েকবার পুলিশ বাড়িটিতে রেইড দিয়েছে। আমরা ভাবতাম, হয়তো মেয়েলি কোনো ঝামেলার কারণে পুলিশ রেইড দিয়েছে’।

‘বাড়িটির ভেতরে নোংরা ও ঘিঞ্জি পরিবেশ। রুমের মধ্যে হার্ডবোর্ড দিয়ে একাধিক রুম বাড়ানো হয়েছে। মেসে ব্যাচেলাররা ফ্লোরিং করে থাকেন’।

বাড়িটিতে দীর্ঘদিন রান্নার কাজ করেছেন রোকেয়া। তিনি বলেন, ‘বাসা-বাড়িতে কাজ করতাম। হাড়ি-পাতিল মাজতাম, বিছানা গুছাতাম। দেশ থেকে এসে কাজ করছি। তবে মেসে না মালিকের বাসায় কাজ করতাম’।

সাততলা বাড়িটি দেখতে অনেকটা জাহাজের মতো। ৩৫ থেকে ৪০ বছরের পুরনো বাড়িটি তাই এলাকাবাসীর কাছে জাহাজ বাড়ি নামে পরিচিত। ভবনটির নিচতলা থেকে
৪র্থ তলা পর্যন্ত ফ্যামিলি ভাড়া দেওয়া আছে। ৫ম থেকে সপ্তম তলায় চারটি করে ইউনিটের প্রত্যেকটিই মেস হিসেবে ভাড়া দেওয়া হয়েছে।

বাড়ির পঞ্চম তলার পুরোটাই ভাড়া নিয়ে আস্তানা গেড়েছিলো জঙ্গিরা। যে ফ্ল্যাট থেকে জঙ্গিরা ধরা পড়েছে, তারা সবাই কোনো খাট ব্যবহার করতো না, ফ্লোরিং করতো।

রাতেও দেখা গেছে, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা বাড়িটির পঞ্চম তলায় ঘোরাফেরা করছেন। অন্যান্য ফ্লোরের দরজা-জানালা বন্ধ রয়েছে।

৫ নম্বর সড়কে ছোট থেকেই বেড়ে উঠেছেন ১১নং ওয়ার্ড যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক কুলসুম আহমেদ। তাজ মঞ্জিলের কাছে ৪৮/৫ নম্বরে আনোয়ার হোসেনের বাসায় তার বসবাস।

বাড়িটি প্রসঙ্গে তিনি বলেন, ‘এটায় ব্যাচেলাররা থাকতো। তাছাড়া আশেপাশের অন্য সব বাসাই ফ্যামিলিদের ভাড়া দেওয়া। বাড়িটাকেই কেমন জানি ভূতের বাড়ি, ভূতের বাড়ি লাগে। দেখলেই কেমন জানি ভালো লাগে না। সব সময় অন্ধকার থাকে। তাই দিনে দেখলেও ভয় লাগে’।

এমনিতেই বাড়িটিকে ঘিরে সাধারণ মানুষের কৌতূহল ছিল। এখন এই জঙ্গি আস্তানার চারপাশের এলাকা ও বাসিন্দাদের মাঝে থমথমে পরিবেশ বিরাজ করছে।

Web design company Bangladesh

পুরাতন খবর

January 2018
SMTWTFS
« Dec  
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031 

Related News

অ্যাপল কর্মীকে দলে টানলো গুগল

অ্যাপলের চিপ ডিজাইনার জন ব্রুনো-কে নিয়োগ দিয়েছে গুগল। ২০১২ সাল থেকে আইফোন চিপের নকশার কাজ করছিলেন জনপ্রিয় এই চিপ ...

বিস্তারিত

আসুসের নতুন গেইমিং ল্যাপটপ এখন বাঁজারে

দেশের বাজারে একটি গেমিং ল্যাপটপ উন্মুক্ত করেছে তাইওয়ানের প্রযুক্তি প্রতিষ্ঠান আসুস। আরওজি জেফ্রাস নামের এ ...

বিস্তারিত

ইউটিউব, ফেসবুক কি শক্তের ভক্ত?

সরাসরি সম্প্রচারের যুগে বিতর্কিত ভিডিওর বিরুদ্ধে ফেসবুক-ইউটিউব এত দিন মুখ বুজে ছিল। জঙ্গি, উগ্রবাদ, সহিংসতার ...

বিস্তারিত

ধুয়ে-মুছে সব করে নিন সাফ

মনিটরঈদের ছুটির চেকলিস্টে মুভি দেখাটা থাকেই। টিভির তুলনায় এখন কম্পিউটার মনিটরে সিনেমা দেখা হয় ...

বিস্তারিত