• মঙ্গলবার ( রাত ৩:৩৫ )
  • ২০শে ফেব্রুয়ারি ২০১৮ ইং
  • ২রা জমাদিউস-সানি ১৪৩৯ হিজরী
  • ৮ই ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ ( বসন্তকাল )
MY SOFT IT

সোনালী ব্যাংকে গ্রামীণফোনের অবৈধ ইন্টারনেট সংযোগ!

আইন ভঙ্গ করে সোনালী ব্যাংকে ইন্টারনেট সেবা প্রদান করছে মোবাইল অপারেটর গ্রামীণফোন। বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) সোমবার এ কথা জানায়। ব্যাংকের অনলাইন লেনদেন সহজতর করার জন্য গ্রামীণফোন একটি ফাইবার অপ্টিক কানেক্টিভিটি প্রতিষ্ঠা করেছে যা মোবাইল অপারেটর লাইসেন্স নীতিমালা বিরুদ্ধ।

মোবাইল অপারেটরগুলো শুধুমাত্র মোবাইল ডিভাইস এবং মডেমের মাধ্যমে ইন্টারনেট সেবা প্রদান করতে পারবে। বিটিআরসি এখন গ্রামীণফোনকে আইন বহির্ভূত সেবাটি বন্ধ করে দেওয়ার জন্য নির্দেশ দিবে। তাছাড়া আইন বহির্ভূত কাজ করার কারণে তাদের উপর কেন জরিমানা হবে না তারও ব্যাখ্যা চাইবে।

হাই-স্পিড ইন্টারনেট সার্ভিস অগ্নি সিস্টেমস এবং এডিএন টেলিকমের সাথে অংশীদারিত্বের মাধ্যমে গ্রামীণফোন গো ব্রডব্যান্ড নেটওয়ার্ক সল্যুশনটি রাষ্ট্রচালিত ব্যাংকে প্রদান করত। রেগুলেটর অগ্নি সিস্টেমস এবং এডিএন টেলিকমকে দোষারোপ না করলেও তাদেরকে সতর্কতামূলক চিঠি প্রদান করা হবে বলে জানান বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।

টেলিকম রেগুলেটরের এক কর্মকর্তা জানান, ফাইবার অপ্টিকের মাধ্যমে ব্যাংকে লাস্ট-মাইল কানেক্টিভিটি প্রতিষ্ঠা করার জন্য ২০১৪ সালের ডিসেম্বরে সোনালী ব্যাংকের সাথে চুক্তি স্বাক্ষর করে গ্রামীণফোন। কিন্তু কোন টেলিকম অপারেটরের ফাইবার অপ্টিক ক্যাবল স্থাপন করা বেআইনী।বিটিআরসি জানায়, গ্রামীণফোন গো ব্রডব্যান্ড সার্ভিসের আওতায় সোনালী ব্যাংকের ৫৫১টি দূরবর্তী শাখায় ইন্টারনেট সংযোগ দিচ্ছে।

বিটিআরসি’র আরেক কর্মকর্তা জানান, ‘মোবাইল ইন্টারনেট ছাড়া অন্য কোন ইন্টারনেট ব্যবসায় গ্রামীণফোন যুক্ত হতে পারবে না। কিন্তু এখানে অগ্নি সিস্টেমস এবং এডিএন টেলিকমকে সামনে রেখে ব্যাবসা করছে তারা।’

গ্রামীণফোন এ অভিযোগ সম্বন্ধে মন্তব্য দিতে অস্বীকৃতি জানায়। তবে প্রতিষ্ঠানটি সোমবার এক বিবৃতিতে জানায়, ‘আমরা বিটিআরসি থেকে এ ব্যাপারে কোন তখ্য পাইনি। তাই এখন কোন মন্তব্য করতে পারছি না। বিটিআরসির অনুমোদন কেন বাতিল হলো তা জানার পরই আমরা আমাদের প্রতিক্রিয়া জানাব।

রেগুলেটর জানায়, অগ্নি সিস্টেমস এবং এডিএন টেলিকমই শুধুমাত্র গো ব্রডব্যান্ড সার্ভিসে ওয়াই-ম্যাক্স সেবা প্রদান করবে এই শর্তে ২০১৩ সালে অনুমতি দেওয়া হয়েছিল। গ্রামীণফোন সার্ভিসটির জড় কাঠামো অর্থাৎ, অফিসের জায়গা এবং মার্কেটিং চ্যানেলগুলোতে সহায়তা করবে এই শর্তে তাদের অনুমতি দেওয়া হয়েছিল।

গো ব্রডব্যান্ড সার্ভিস কিছু ব্যাংকে ফাইবার অপ্টিক সংযোগ প্রদান করছে এই মর্মে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) লিখিতভাবে রেগুলেটরের কাছে অভিযোগ করার পরই বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসে। আইএসপিএবি সভাপতি এম এ হাকিম রেগুলেটরের কাছে বিষয়টির তদন্ত করার অনুরোধ করে এক চিঠিতে লেখেন, ‘আমরা জেনেছি যে, তারা ফাইবার অপ্টিক কানেকশনের মাধ্যমে ইন্টারনেট সংযোগ প্রদানের জন্য সোনালী ব্যাংকের সাথে চুক্তি স্বাক্ষর করেছে যা রীতিমত বেআইনী।’

আইনানুযায়ী, আইএসপি কানেক্টিভিটি ইউজার অর্থাৎ, ব্যাংক এবং অন্যান্য সার্ভিস প্রোভাইডারের কাছে সংযোগ প্রদান করতে পারে। কিন্তু তা করতে হলে তাদেরকে নেশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন) অপারেটরের ফাইবার অপ্টিক ক্যাবলসের সাথে সংযোগ থাকতে হবে। কিন্তু গ্রামীণফোন এবং সোনালী ব্যাংকের মধ্যকার এই চুক্তিতে কোন আইএসপি বা এনটিটিএন অপারেটর জড়িত ছিল না।

আইএসপিএবি’র কাছ থেকে অভিযোগ পাওয়ার পর টেলিকম রেগুলেটর গ্রামীণফোনের কাছে ব্যাখ্যা চায়, কিন্তু বিটিআরসি মোবাইল অপারেটরটির জবাবে সন্তুষ্ট হয়নি। গ্রামীণফোন বলেছিল, সোনালী ব্যাংকের ৫৫১ শাখার জন্য প্রতিষ্ঠানটি ৫ লাখ কিলোমিটারের ফাইবার অপ্টিক কানেকশন প্রতিষ্ঠা করেছে। রেগুলেটর এই নেটওয়ার্কটিকে দেশের ইতিহাসের ‘সবচেয়ে বড় অবৈধ টেলিকম নেটওয়ার্ক’ বলে অভিহিত করেছে। চুক্তি অনুযায়ী, মোবাইল অপারেটরটি প্রত্যেক শাখা থেকে প্রতি মাসে ৫ হাজার টাকা করে আয় করেছে। চুক্তির মেয়াদ প্রাথমিকভাবে তিন বছর করা হয়েছিল।

সূত্র: দ্য ডেইলি স্টার

Web design company Bangladesh

পুরাতন খবর

February 2018
SMTWTFS
« Jan  
 123
45678910
11121314151617
18192021222324
25262728 

Related News

আপনি কি HP-ল্যাপটপ ব্যবহার করেন? তাহলে অবশ্যই পড়ুন

গোটা বিশ্বে ৫০ হাজার লিথিয়াম আয়ন ব্যাটারি ফেরত চেয়েছে মার্কিন প্রযুক্তি সংস্থা এইচপি। ল্যাপটপের এই ...

বিস্তারিত

মহাকাশকেন্দ্রে রাশিয়ার বিলাসবহুল হোটেল

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে বিলাসবহুল হোটেল বানানোর পরিকল্পনা করছে রাশিয়া।রাশিয়ার মহাকাশ সংস্থা ...

বিস্তারিত

২০১৭ সালের আলোচিত প্রযুক্তি

প্রযুক্তির উন্নয়ন ক্রমেই বাড়ছে। এই উন্নয়নের ধারা মূলত চলছে সময়োপযোগী করে। ২০১৭ সালে প্রযুক্তির উন্নয়নে ঘটেছে ...

বিস্তারিত

কী দেখে গেমিং ল্যাপটপ কিনবেন?

গেমিং ল্যাপটপ কেনার সময় একটি কথা মাথায় রাখতে হবে। তা হলো, এটি সাধারণের ব্যবহারের জন্য তৈরি নয়। যাঁরা গেমভক্ত এবং ...

বিস্তারিত