• বুধবার ( সন্ধ্যা ৭:২৪ )
  • ২১শে ফেব্রুয়ারি ২০১৮ ইং
  • ৪ঠা জমাদিউস-সানি ১৪৩৯ হিজরী
  • ৯ই ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ ( বসন্তকাল )
MY SOFT IT

হুয়াওয়ে ও অ্যাপলের মধ্যে সমঝোতা

প্যাটেন্ট সংক্রান্ত লাইসেন্স ঝামেলা মেটাতে অবশেষে সমঝোতায় এসেছে চাইনিজ টেলিকমিউনিকেশনস জায়ান্ট হুয়াওয়ে এবং যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল।

২০১৫ সালের লাইসেন্সিং প্যাটেন্ট সংক্রান্ত সূত্র ধরে হুয়াওয়েকে শত মিলিয়ন মার্কিন ডলারের বেশি অর্থ দিতে হবে অ্যাপলকে আর এমন তথ্যই জানিয়েছে চীনের স্টেট ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অফিস।

গুয়াংজং ইন্টেলেক্টকচুয়াল প্রোপার্টি অফিসের দেয়া তথ্য মতে, গত ২০১৫ সালে হুয়াওয়ে অ্যাপলকে ৭৬৯টি প্যাটেন্ট ব্যবহারের অনুমতি দেয়। অন্যদিকে অ্যাপল হুয়াওয়েকে ৯৮টি প্যাটেন্ট অনুমোদন দেয়। যদিও দুটি প্রতিষ্ঠানে মধ্যে গোপনীয় চুক্তি অনুযায়ী এ ব্যাপারে হুয়াওয়ে কোনো মন্তব্য করতে পারেনি এবং লাইসেন্সিং ফি কত সে ব্যাপারেও কোনো তথ্য জানায়নি হুয়াওয়ে।

জিএসএম, ইউএমটিএস, এলটিই এবং অন্যান্য ওয়্যাললেস বা তারহীন কমিউনিকেশন প্রযুক্তি নিয়ে গত বছর দুটি প্রতিষ্ঠানের মধ্যে বেশ কয়েকটি চুক্তি হয়েছে।

অ্যাপল ছাড়াও বিশ্বের অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে হুয়াওয়ে প্যাটেন্ট সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করে। চলতি বছরের জানুয়ারিতে সুইডেনভিত্তিক প্রতিষ্ঠান এরিকসন এবি-এর সঙ্গে হুয়াওয়ে বেশ কয়েকটি গ্লোবাল চুক্তি স্বাক্ষর করে। যার ফলে দুটি প্রতিষ্ঠান একে অপরের বিভিন্ন প্যাটেন্ট এবং প্রযুক্তি ব্যবহার করতে পারবে।

নিজেদের দক্ষ ডিজাইনার থাকা সত্ত্বেও অ্যাপল আন্তর্জাতিক প্রতিযোগী প্রতিষ্ঠানগুলোকে প্যাটেন্ট ফি প্রদান করে। গত বছর গবেষণা ও উন্নয়নে হুয়াওয়ে বিনিয়োগ করেছে প্রায় ৯.২ বিলিয়ন মার্কিন ডলার। যেখানে বিশ্ব বাজারে উল্লেখযোগ্যভাবে লাভজনক প্রতিষ্ঠান অ্যাপল একই খাতে বিনিয়োগ করেছে ৮.৫ বিলিয়ন মার্কিন ডলার।

ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রতিষ্ঠানটি তাদের মোট রাজস্ব থেকে ৩.৫ শতাংশ খরচ করেছে গবেষণা ও উন্নয়নে। অন্যদিকে এ একই বিভাগে হুয়াওয়ে খরচ করেছে ১৫ শতাংশ।

বিশ্বের বৃহত্তম টেলিকমিউনিকেশনস ইকুয়েপমেন্ট নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে গত বছর চীনে ৫২ হাজার পাঁচশ পঞ্চাশটি এবং সারাবিশ্বে ৩০ হাজার ছয়শ তেরটি প্যাটেন্ট আবেদন জমা দেয়।

ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশনের দেয়া তথ্য মতে, গত ২০১৫ সালে হুয়াওয়ে প্যাটেন্ট আবেদন জমাদানকারী প্রতিষ্ঠান হিসেবে শীর্ষে রয়েছে।

অন্যদিকে ইউরোপিয়ান প্যাটেন্ট অর্গানাইজেশনের তথ্য মতে, ইউরোপে প্যাটেন্ট আবেদন জমাদানকারী প্রতিষ্ঠানগুলোর তালিকায় হুয়াওয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে।

Web design company Bangladesh

পুরাতন খবর

February 2018
SMTWTFS
« Jan  
 123
45678910
11121314151617
18192021222324
25262728 

Related News

মহাকাশকেন্দ্রে রাশিয়ার বিলাসবহুল হোটেল

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে বিলাসবহুল হোটেল বানানোর পরিকল্পনা করছে রাশিয়া।রাশিয়ার মহাকাশ সংস্থা ...

বিস্তারিত

২০১৭ সালের আলোচিত প্রযুক্তি

প্রযুক্তির উন্নয়ন ক্রমেই বাড়ছে। এই উন্নয়নের ধারা মূলত চলছে সময়োপযোগী করে। ২০১৭ সালে প্রযুক্তির উন্নয়নে ঘটেছে ...

বিস্তারিত

গুগল স্ট্রিট ভিউয়ের আদলে ছবি তুলবে ইনস্টা ৩৬০ প্রো

পথচলার সময়ই গুগল স্ট্রিট ভিউয়ের আদলে আশপাশের সব ছবি তুলবে ‘ইনস্টা ৩৬০ প্রো’ ক্যামেরা। ৩৬০ ডিগ্রিতে ৮কে ফরম্যাটে ...

বিস্তারিত

হার্ট হবে পাসওয়ার্ড!

ফেসিয়াল পিকনিক বা ফিঙ্গারপ্রিন্ট কম্পিউটার আইডেনটিফিকেশন প্রযুক্তির কথা ভুলে যান। মার্কিন গবেষকেরা সম্প্রতি ...

বিস্তারিত