• শনিবার ( বিকাল ৩:৪৪ )
  • ২১শে এপ্রিল ২০১৮ ইং
  • ৪ঠা শাবান ১৪৩৯ হিজরী
  • ৮ই বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ ( গ্রীষ্মকাল )
MY SOFT IT

অগমেন্টেড রিয়েলিটিতে ভাষা আন্দোলনের ইতিহাস

History of Language Movement in Augmented Reality

বাঙালির একুশের ফেব্রুয়ারীর চেতনা ও অহংকার তরুণ প্রজন্ম ও স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে তুলে ধরতে রাইজ আপ ল্যাবসের নতুন অ্যাপ “১৯৫২”। ২ টাকার নোটকে কেন্দ্র করে অগমেন্টেড রিয়েলিটিতে তৈরি অ্যাপটি ভাষা আন্দোলনের সচিত্র বর্ণনা একটি এনিমেশনের মধ্য দিয়ে ব্যবহারকারীর নিকট ফুটিয়ে তুলবে। তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বাংলাদেশ শিশু একাডেমীতে অনুষ্ঠিত “ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০১৭”-এ অ্যাপটি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করেছেন। টাকাকে কেন্দ্র করে ভাষা আন্দোলনের বর্ণনার এরূপ অ্যাপ্লিকেশন আগে কেউ করেনি। তাই এই চিন্তাকে স্বাগতম জানিয়ে তিনি বলেছেন, “১৯৫২ অ্যাপটি সম্পূর্ণ নতুন এবং তরুণ প্রজন্মকে ভাষা আন্দোলনের শিক্ষা প্রদানের উদ্ভাবনী একটি চেতনা। অ্যাপটির মাধ্যমে দেশের ১ লক্ষ ৭০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের ৪ কোটি ২৭ লাখ শিক্ষার্থীর কাছে বাংলাদেশের ভাষা আন্দোলনের ইতিহাস এবং ঐতিহ্য তুলে ধরা সম্ভব।”

1952-App-Official-Launch

 

“১৯৫২”-অ্যাপটি ব্যাবহার করতে- অ্যাপটি চালু করে ‘শুরু করুন’ বাটনে চাপুন, অতঃপর ২ টাকার নোটের শহীদ মিনারের উপর আপনার মুঠোফোনের ক্যামেরাটি ধরুন।

একুশের চেতনা এবং ভাষাশহীদদের মাতৃভাষার জন্য আত্মত্যাগের মহিমার দুঃসাহসী রূপ ছোটো বড় সকল মানুষের কাছে তুলে ধরার মূল লক্ষ্যে অ্যাপটি তৈরি করা হয়েছে। ’৫২র এ দিনে সংঘটিত ভাষা আন্দোলনে তৎকালীন পাকিস্তানি সরকারের বাঙালির মাতৃভাষা কেঁড়ে নেয়ার ষড়যন্ত্রকে ব্যর্থ করতে ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিল বের করেন ছাত্র-জনতা। এতে পুলিশ তাঁদের উপর গুলি ছুঁড়লে সালাম, বরকত, রফিক, জব্বারসহ নাম না জানা অনেকে শহীদ হন। ভাষাশহীদদের স্মৃতির উদ্দেশ্যে স্থাপন করা হয় শহীদ মিনার। পরবর্তীতে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর UNESCO-এর ৩০-তম দ্বিবার্ষিক সম্মেলনে দিনটিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে স্বীকৃতি দেয়। ভাষা আন্দোলনের আরও বিস্তারিত তথ্য এনিমেশনের মাধ্যমে ব্যাখ্যা করা হয়েছে “১৯৫২” অ্যাপটিতে।

রাইজ আপ ল্যাবস এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী কর্মকর্তা এরশাদুল হক মনে করেন, অগমেন্টেড রিয়েলিটিতে তৈরি “১৯৫২”-অ্যাপটি ব্যবহারের মধ্য দিয়ে ভাষা আন্দোলনের ঘটনা এবং তাৎপর্য নতুন করে মানুষের নিকট পৌঁছাবে।

অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাচ্ছে। এছাড়াও অ্যাপটি ডাউনলোড করতে ভিজিট করুন www.riseuplabs.com-এই সাইটটিতে।

অ্যাপ ডাউনলোড লিংক : https://play.google.com/store/apps/details?id=com.riseuplabs.february1952
অ্যাপ অফিসিয়াল সাইট : http://www.riseuplabs.com/download-games/1952/
অ্যাপ ইউটিউব ভিডিও : https://youtu.be/TxAaL6Zepv8

Web design company Bangladesh

পুরাতন খবর

April 2018
SMTWTFS
« Feb  
1234567
891011121314
15161718192021
22232425262728
2930 

Related News

এডু ট্যাব আনল ব্যাকবন

সম্প্রতি ‘এডু ট্যাব’ নামের ট্যাবলেট কম্পিউটার বাজারে এনেছে ব্যাকবন লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। ...

বিস্তারিত

সবার জন্য এল গুগল ম্যাপস গো

গুগল ম্যাপসের হালকা সংস্করণ ম্যাপস গো নামে একটি অ্যাপ সবার জন্য উন্মুক্ত করেছে গুগল। স্বল্পশক্তির ...

বিস্তারিত

অ্যান্ড্রয়েডেই চলবে উইন্ডোজ অ্যাপ

লিনাক্সে উইন্ডোজের জন্য তৈরি সফটওয়্যার চালানোর জন্য অনেক ব্যবহারকারী ওয়াইন ব্যবহার করেন। উইন্ডোজ সিস্টেমের ...

বিস্তারিত

দেশি ঋণেই হবে ফোরজি, অনেক তথ্য দেয়নি অপারেটররা

স্থানীয় ব্যাংক ঋণের টাকাতেই দেশে চতুর্থ প্রজন্মের মোবাইল সেবা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে মোবাইল ফোন অপারেটরগুলো। ...

বিস্তারিত